বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৪:৫৮ অপরাহ্ন

Computer Office Application Questions & Answers | ডিজিটাল কম্পিউটার বলতে কি বোঝায়?

  • আপডেট টাইম সোমবার, ১ ফেব্রুয়ারী, ২০২১, ১২.০৯ এএম
ডিজিটাল কম্পিউটার বলতে কি বোঝায়? সফটওয়্যার ব্যতীত হার্ডওযার অচল বর্ণনা কর? হার্ডওয়্যার এবং সফটওয়্যারের মধ্যে সম্পর্ক লিখ? প্রিন্টার কী? / What is Printer? অপারেটিং সিস্টেম কি? ডেটা কোডিং এর নিযম লিখ? VIRUS এর পূর্ণরুপ কি?  ফাইল ও ফোল্ডারের মধ্যে পার্থক্য লিখ? সংখ্য পদ্ধতি কি? RAM ও ROM এর পার্থক্য লিখ? OMR ও OCR পার্থক্য লিখ। Computer Office Application (COA) Assignment

ডিজিটাল কম্পিউটার বলতে কি বোঝায়? সফটওয়্যার ব্যতীত হার্ডওযার অচল বর্ণনা কর? হার্ডওয়্যার এবং সফটওয়্যারের মধ্যে সম্পর্ক লিখ? প্রিন্টার কী? / What is Printer? অপারেটিং সিস্টেম কি? ডেটা কোডিং এর নিযম লিখ? VIRUS এর পূর্ণরুপ কি?  ফাইল ও ফোল্ডারের মধ্যে পার্থক্য লিখ? সংখ্য পদ্ধতি কি? RAM ও ROM এর পার্থক্য লিখ? OMR ও OCR পার্থক্য লিখ। Computer Office Application (COA) Assignment.

উপরের প্রশ্নগুলোর উত্তর নিচে দেওয়া হলো-

প্রশ্নঃ ডিজিটাল কম্পিউটার বলতে কি বোঝায়?

উত্তরঃ কম্পিউটার শব্দটির উৎপত্তি গ্রিক শব্দের ‘কম্পিউট’ । কম্পিউটারকে গণনাযন্ত্র বা গণনাকারী যন্ত্র বলা হয়ে থাকে। কম্পিউটার হচ্ছে বিজ্ঞানীদের তৈরি একটি যন্ত্র, যা সুনির্দিষ্ট নির্দেশ অনুসরণ করে গাণিতিক গণনা সংক্রান্ত কাজ খুব দ্রুত করতে পারে। বাংলাদেশে প্রথম কম্পিউটার আসে ১৯৬৪ সালে।

যে কম্পিউটার বা গণনাযন্ত্র বাইনারি ( Binary Number System)পদ্ধতিতে অর্থাৎ ০ ও ১ এর উপস্থিতির উপর নির্ভর করে প্রক্রিয়াকরণের কাজ করে তাকে ডিজিটাল কম্পিউটার বলা হয়।

ম্যাকবুক (MacBook) ডিজিটাল কম্পিউটারের একটি উদহারণ ।

প্রশ্নঃ কোভিড-১৯ সময় কালে চিকিৎসা ক্ষেত্রে আধুনিক কম্পিউটারের ব্যবহার লিখ।

উত্তরঃ আধুনিক জীবনযাত্রায় চিকিৎসা ক্ষেত্রে ডিজিটাল কম্পিউটারের বিকল্প কিছুই চিন্তা করা যায় না। সংক্ষেপে ডিজিটাল কম্পিউটার ছাড়া চিকিৎসা ক্ষেত্র অচল। আধুনিক বা ডিজিটাল কম্পিউটার আধুনিক চিকিৎসা সেবা কে আরও সহজ করে তুলেছে। কোভিড-১৯ এ ডিজিটাল কম্পিউটার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

Computer Office Application (COA) Assignment

ইতোমধ্যে কোভিড-১৯ এর টিকা তৈরিতে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখেছে। ডিজিটাল কম্পিউটার ছাড়া এটা একদম সম্ভব হতো না। কোভিড-১৯ নির্ণয় রক্ত পরীক্ষা, মুখের লালা পরীক্ষাসহ, মেডিসিন তৈরিতেও ডিজিটাল কম্পিউটার বিশেষ ভূমিকা রাখে। এছাড়াও দৈনন্দিন জীবনে লেজার সার্জারি,মাইক্রো সার্জারি, সিটি স্কিন , ইত্যাদি কাজে আধুনিক বা ডিজিটাল কম্পিউটার ব্যবহার হয়ে আসছে।

প্রশ্নঃ সফটওয়্যার ব্যতীত হার্ডওযার অচল বর্ণনা কর।
অথবা
হার্ডওয়্যার এবং সফটওয়্যারের মধ্যে সম্পর্ক লিখ।

সফটওয়্যার / Software: সফটওয়্যার হচ্ছে নির্দেশনা এবং উপাত্তের একটি সংগ্রহ যা কম্পিউটারকে বলে কিভাবে কাজ করতে হয়। এটি ভৌত হার্ডওয়্যারের বিপরীত, যেখান থেকে সিস্টেম নির্মিত হয় এবং প্রকৃতপক্ষে কাজ সম্পাদন করে।

কিছু সফটওয়্যার / Software এর উদহারণ DOS, Windows, MS Office, Adobe Photoshop, Vedio Player, Pagemaker ইত্যাদি।

হার্ডওয়্যার /Hardware: হার্ডওয়্যার হলো একটি কম্পিউটারের (Physical) ভৌত সংগঠন। একটি আদর্শ কম্পিউটার তৈরিতে ব্যবহৃত বিভিন্ন ধরনের ডিভাইস বা যন্ত্র এবং যন্ত্রাংশসমূহকে বলা হয় কম্পিউটার হার্ডওয়্যার (Computer Hardware) ।

Relation Between Hardware and Software/ হার্ডওয়্যার এবং সফটওয়্যারের মধ্যে সম্পর্ক

মূলত, কম্পিউটার সফটওয়্যার কম্পিউটার হার্ডওয়্যার নিয়ন্ত্রণ করে. এই দুটি উপাদান পরিপূরক এবং একে অপরের স্বাধীনভাবে কাজ করতে পারে না। একটি কম্পিউটার কার্যকরভাবে ডাটা ম্যানিপুলেট এবং প্রয়োজনীয় আউটপুট উত্পাদন করতে, এর হার্ডওয়্যার এবং সফটওয়্যার একসাথে কাজ করতে হবে. সফটওয়্যার ছাড়া, কম্পিউটার হার্ডওয়্যার অকেজো ।

বিপরীতভাবে, হার্ডওয়্যার সমর্থন ছাড়া কম্পিউটার সফটওয়্যার ব্যবহার করা যাবে না। একইভাবে, কম্পিউটার সফটওয়্যার প্রথমে কম্পিউটারের হার্ডওয়্যারে লোড করতে হবে এবং তারপর এক্সিকিউট করতে হবে। সফটওয়্যারের বিভিন্ন বিভাগ আছে, দুটি প্রধান বিভাগ হচ্ছে অপারেটিং-সিস্টেম সফটওয়্যার, যা হার্ডওয়্যার ব্যবহারযোগ্য করে তোলে, এবং অ্যাপ্লিকেশন সফটওয়্যার, যা দরকারী কিছু করে।

অপারেটিং সিস্টেমের উদাহরণএকটি ব্যক্তিগত কম্পিউটারে মাইক্রোসফট উইন্ডোজ (Microsoft Windows) এবং একটি মোবাইল ফোনে Google’s Android অন্তর্ভুক্ত। অ্যাপ্লিকেশন সফটওয়্যারের উদাহরণ হল মাইক্রোসফট এক্সেল এবং অ্যাংরি বার্ডস (Microsoft Excel and Angry Birds)।

প্রশ্নঃ প্রিন্টার কী? / What is Printer?

প্রিন্টার (Printer) হচ্ছে কম্পিউটারের বাহ্যিক / আউটপুট ডিভাইস বা যন্ত্র। এভাবেও বলা যায় প্রিন্টার হচ্ছে বৈদ্যুতিন ডিভাইস যা কাগজে ডিজিটাল তথ্য মুদ্রণের জন্য ব্যবহৃত হয়। মূলত একটি প্রিন্টার কম্পিউটারের সাথে তারের মাধ্যমে যুক্ত করা হয়, অতঃপর এটি কাজ করে ।

তবে আধুনিক জীবনে, মানুষ দিন দিন এগিয়ে যাচ্ছে প্রযুক্তির আধুনিকতার ছোঁয়ায়। তাই, বর্তমানে, অনেকগুলি ডিজিটাল ডিভাইস প্রিন্টারের বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করে, যাতে দূরে রাখা থাকা প্রিন্টারটি ব্যবহার করা যায়। ব্লুটুথ, ওয়াই-ফাই, ক্লাউড প্রযুক্তি ব্যবহার করে এখন প্রিন্টার দিয়ে প্রিন্ট করা যায়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন 

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে  The Campus Today New Page ক্লিক করুন 

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে  The Campus Today New Page ক্লিক করুন 

This will close in 5 seconds