অ্যান্ডারসনের রেকর্ড টেস্টে বৃষ্টি বাধায় ড্র

অ্যান্ডারসনের রেকর্ড টেস্টে বৃষ্টি বাধায় ড্র

মো মিনহাজুল ইসলাম


শেষ দিনে ইংল্যান্ডের দরকার ছিল জয়, পাশাপাশি অ্যান্ডারসনের অপেক্ষা ছিলো ৬০০ উইকেটের মাইলফলককে স্পর্শ করার । কিন্তু আগের দিনের মতন এদিনেও একমাত্র বাঁধা বৃষ্টি। তাই যথেষ্ট সময় না থাকায় পাকিস্তানকে অল আউট করা যায়নি , তবে জিমি অ্যান্ডারসন ঠিকই প্রথম পেসার হিসেবে টেস্টে ৬০০ উইকেট নেওয়ার কৃত্বি গড়লেন। নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়।

বৃষ্টির বাঁধায় দ্বিতীয় টেস্টের পর এবার পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টও ড্র করেছে স্বাগতিক ইংল্যান্ড। তবে প্রথম টেস্ট জিতে তিন ম্যাচ সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিয়েছে ইংলিশরা।

এর আগে প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৫৮৩ রানের পাহাড় সম রানের জবাবে খেলতে নেমে ২৭৩ রানেই গুটিয়ে গিয়েছিল পাকিস্তানের ইনিংস, পড়েছিল ফলোঅনে। আর এতেই এগিয়ে যায় জো রুটের দল, তবে চর্তুথ ও পঞ্চম দিনের বেশিরভাগ খেলাই বৃষ্টির বাঁধায় পন্ড হওয়ায় জয় হাত ছাড়া হয়েছে ইংল্যান্ডের। শেষ দিনের খেলা ঘন্টাখানেক বাকি থাকার পূর্বেই ফলোঅনে পড়া পাকিস্তান দ্বিতীয় ইনিংসে ১৮৭/৪ করার পরে তাই ড্র মেনে নেয় দুই অধিনায়ক।

তবে ব্যক্তি অ্যান্ডারসনের কাছে এই ড্র ম্যাচেরও মূল্য অনেক। এই টেস্টের আগেই অনেক সমালোচনা হচ্ছিলো জিমিকে নিয়ে, আর জিমিও নিজের জাত চেনালেন নিন্দুকদের। এই টেস্টের আগে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করতে জিমির দরকার ছিলো ৭ উইকেট। প্রথম ইনিংসেই সুইংয়ের পর সুইংয়ে নাকাল করেন সফরকারী ব্যাটসম্যানদের, ৫৬ রান খরচায় নেন ৫ উইকেট। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ৫৯৯ পূর্ণ করার পরে ৬০০ ছুঁতে অপেক্ষা করতে হয়েছে একদিন। তবে শেষ মেশ পঞ্চম দিনের খেলা শুরু হওয়ার খানিকটা বাদেই, ৬২ তম ওভারের ২য় বলে পাকিস্তানি কাপ্তান আজহার আলিকে স্লিপে জো রুটের ক্যাচ বানিয়ে নিজের ৬০০ উইকেট পাওয়ার আনন্দে মেতে উঠেন জিমি অ্যান্ডারসন। আর এতে করেই নতুন রেকর্ডে নাম ওঠালেন অ্যান্ডারসন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এ নিয়ে চতুর্থ বোলার হিসেবে ৬০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখালেন জিমি। তার উপরে আছেন তিন জন স্পিনার, তবে পেসার হিসেবে তিনিই প্রথম। ৮০০ উইকেট নিয়ে এই তালিকায় সবার রাজা শ্রীলঙ্কান কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন, ৭০৮ ও ৬১৯ উইকেট নিয়ে ২য় ও ৩য় অবস্থানে আছেন যথাক্রমে অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন এবং ভারতের অফ স্পিনার অনিল কুম্বলে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *