ইট ভাটার বিছানা-এক বিপ্লবী কণ্ঠস্বর!

ইট ভাটার বিছানা-এক বিপ্লবী কণ্ঠস্বর!

সোয়াদুজ্জামান সোয়াদ


টাক মাথার একটা মমি মন ভার করে নিচু মুখে দাঁড়িয়ে আছে, মুখমন্ডলে স্পষ্ট কান্নার ছাপ সাথে মগজে ঝড়ের গতিতে ঘুরপাক খাচ্ছে সমাজের স্বীকৃত হাজারো নালিশ। আর একটা কালো ঝামা ইট সেই মমির মাথায় হেলিয়ে পড়ছে। যেন চেপে দিতে চায় সব নালিশ-আর্তনাদ। এমন একটি দৃশ্য ফুটে উঠেছে শৈশব রাজুর লেখা ‘ইট ভাটার বিছানা’ কাব্যগ্রন্থটির প্রচ্ছদে। এবং ‘ইট ভাটার বিছানা’ নামের একটি কবিতার নামেই মূলত এই কাব্যগ্রন্থটির নাম করন করা হয়েছে।

মহান একুশে বইমেলা-২০১৭ তে প্রকাশিত ৮৬ পৃষ্টার মোট ৭০ টি কবিতার সম্ভারে ‘ইট ভাটার বিছানা’ কাব্যগ্রন্থটিতে কবি শৈশব রাজু সমসাময়িক বিষয়বস্তু ও বিভিন্ন সময়ে সমাজে ঘটতে থাকা কর্মগুলোর প্রতিচ্ছবি নিখুঁত ভাবে আপন মহিমায় উপাস্থাপন করেছেন। কাব্যগ্রন্থটির একেকটি কবিতার মোটিফ একেক ধরনের হলেও বেশির ভাগ কবিতায় আমাদের চারপাশে আষ্টেপৃষ্ঠে থাকা আর্তনাদ-হাহাকারের পাশাপাশি বিপ্লবী চিন্তা ভাবনা আছড় কেটেছে প্রচন্ড ভাবে।

কবিতা গুলোয় ফুটে উঠেছে পুজির যাঁতাকলে পিষ্ট প্রায় এক বিপ্লবী কণ্ঠস্বর। যে শুনতে পায় চাপা স্বরে কেঁদে উঠা আপন আত্নার কান্না, শুনতে পায় নিজের বুকের ধুকপুকানি, যে রাতের পর রাত লম্বা লম্বা স্বপ্ন দেখে। আর সেগুলোই একের পর এক মগজে শূল কেটে জমা হতে হতে রুপ নেয় কবিতায়। সেই আত্নার বউয়ের ভাষ্যমতে এগুলো সিরিজ আকারে বিক্রি করলে নেহাত কম দাম হবে নাকো।

আবার সেই বিপ্লবী নিতান্ত আপন করে পাওয়ার জন্য প্রেমিকাকে অ্যাকুরিয়ামে বন্ধি কিংবা প্যারালাইজড রোগী করে কাছে রাখতে চায়। প্রেমিকার যার চুল আঁছড়ে দিবে,নক কেটে দিবে। আবার সে বিপ্লবী নিজেকে জড় মানব ভেবে বসে কারন তাকে গৃহপালিত পশুটিও ভয় পায়। যে ট্রেন হতে চায়, হতে চায় লিচু, দেশী কুল, জলপাই, লটকো। যে চিৎকার করে স্লোগান দেয় স্কুলের মুখ না হতে যেখানে চক স্লেটের ছুতে বাহারী গ্রাফাইটের সাথে ঢলাঢলি চলে।তার মনে এতই চাপা গ্লানি যে ইট হয়ে ভাটার আগুনে বসে নিন্দ্রা যাপন করার কথা ভাবে।

তবে সব কিছুর উর্ধ্বে এই কবিতা গুলোর প্রকৃতি বর্নণা। এক্ষেত্রে কবি একটুও কার্পণ্য করেছে বলে মনে হয় না। এত সুনিপুণ ভাবে প্রকৃতি বর্নণা করেছেন যে পড়ার সময় মনে হয় সেই প্রকৃতি আমার কত চেনা! কত কাছের! নিমিষেই ঠাই করে নেয় নিজের অন্তরে।

গদ্য ছন্দে লেখা বেশীর ভাগ কবিতায় মন ছুয়ে যায়। “ইতিহাসের রিমিক্স সুরে, আমার ঘুম পায় না” “চালাক বটে আমি, সে চালাকিতে হিসু করে মহাজন” “আমি রোজ একজন আলাদীন খুঁজি” এই লাইনের মত শ’খানেক পাঞ্চ লাইনের কাব্যরসে ভরপুর কাব্যগ্রন্থটি। কবিতার মোটিফ ঠিক রেখে নানান কথা রূপক অর্থে টেনে নিয়ে এসে কবি শৈশব রাজু তার অসাধারন প্রতিভার প্রমাণ দিয়েছেন।যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার।

হিমালয় কন্যা পঞ্চগড়ের কমলাপুরের বেড়ে উঠা কবি শৈশব রাজুর কিছু কবিতায় পঞ্চগড় এলাকার আঞ্চলিক ভাষাও ঠাই পেয়েছে। সাথে কাব্যগ্রন্থটিতে বেশ কয়েকটি চরিত্রের বিচরণ লক্ষ্যনীয়। রশিদ মাস্টার আর আমান পাগলা তাদের অন্যতম। এই কাব্যগ্রন্থটি কবির দ্বিতীয় কাব্যগ্রন্থ হলেও এ যেন এক মহাকাব্য।

বই: ইট ভাটার বিছানা
লেখক: শৈশব রাজু
প্রচ্ছদ: হাজ্জাজ তানিম
প্রকাশনী :পূর্বা প্রকাশনী
মুল্য: একশত টাকা মাত্র
পৃষ্টা: ৮৬

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *