এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তটি ভালো তবে সর্বশ্রেষ্ঠ নয়

এইচএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্তটি ভালো তবে সর্বশ্রেষ্ঠ নয়

ক্যাম্পাস টুডে ডেস্ক

এইচএসসি পরীক্ষা বাতিল করে জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এবারের পরীক্ষার্থীদের মূল্যায়ন করার সরকারের সিদ্ধান্তটি ‘ভালো তবে, সর্বশ্রেষ্ঠ নয়’ বলে মন্তব্য করেছেন সাবেক শিক্ষাসচিব মো. নজরুল ইসলাম খান।

জেএসসি ও এসএসসি এবং সমমানের পরীক্ষার ফল অনুযায়ী এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ সম্পর্কে তিনি আরো বলেন, ‘যেকোনো সরকার রিগ্রেশন অনলাইন দিয়ে চলতে চায়, এখানেও সেরকম সিদ্ধান্ত হয়েছে। তবে এই সিদ্ধান্তটি আরো আগে হলে ভালো হতো। আরো দেরী না করে এখন হয়েছে সেটাও ভালো। সিদ্ধান্ত তা যত ভালই হোক তার পক্ষে বিপক্ষে যুক্তি থাকবেই, এখানেও আছে।’

তিনি বলেন, জেএসসি এবং এসএসসির রেজাল্ট থেকে ক্যালকুলেশন করে এইচএসসি রেজাল্ট দেওয়াটাও সহজ হবে না। কর্তৃপক্ষকে এ বিষয়ে যথেষ্ট পরিশ্রম করতে হবে। ডেমো করে দেখতে হবে। ভুল করার সম্ভাবনা রয়েছে বলেও মন্তব্য করের তিনি। এসএসসি রেজাল্টের চেয়ে ভাল করার জন্য যারা বেশি পরিশ্রম করেছে তাদের জন্য হয়তো সুবিচার হবে না।

সাবেক শিক্ষাসচিব বলেন, যারা নানা কারণে এসএসসির পর ভালো প্রস্তুতি নেন নি তারা লাভবান হবেন। যারা এসএসসিতে মানবিক থেকে সায়েন্সে এসেছে তাদের চেয়ে যারা সায়েন্স থেকে মানবিকে এসেছে তারা সুবিধা পাবেন। বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে কোন পদ্ধতি অবলম্বন করা হয় সেটা এখন দেখার বিষয়। যদি পরীক্ষা নেওয়া হয় তবে কোন যুক্তিতে?

যারা দেশের বাইরে পড়তে যাবেন তাদের কোনো অসুবিধা হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তাদের কোনো অসুবিধা হবে বলে মনে করি না।’

এবারের উচ্চ মাধ্যমিকের ব্যাচকে কোভিড ব্যাচ হিসাবে আখ্যায়িত করে আগের এবং পরের ব্যাচগুলো সুবিধা নেওয়ার চেষ্টা করবে এবং আদালতে গড়ালে বর্তমান ব্যাচ ক্ষতিগ্রস্থ হবে। স্বাধীনতা-পরবর্তীকালে বিসিএস এবং এসএসসি-এইচএসসি পরীক্ষা থেকে এই অভিজ্ঞতা উঠে আসে।

তিনি বলেন, পরীক্ষা নেওয়া সম্ভব ছিল তবে একগ্রুপ সমালোচনা করতো যেমন এখন আমরা করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *