এসএসসি-এইচএসসি পরীক্ষা গ্রহণে অনড় অবস্থানে সরকার

এসএসসি-এইচএসসি পরীক্ষা গ্রহণে অনড় অবস্থানে সরকার

ক্যাম্পাস টুডে ডেস্কঃ এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় অটোপাস না দেওয়ার সিদ্ধান্তে অনড় সরকার। চলতি বছরের মধ্যেই এ পরীক্ষা নিতে চায় শিক্ষা বোর্ডগুলো।

করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন সংশ্লিষ্টরা। গতবছর অটোপাস দেওয়া হলেও এবার সে পথে যেতে চায় না দেশের শিক্ষা বোর্ডগুলো।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ বলেন, এ বছর এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে। পরীক্ষা না নিয়ে গ্রেড পয়েন্ট দেওয়ার কোনো সুযোগ নেই উল্লেখ করে তিনি বলেন, গত বছর বিশেষ পরিস্থিতিতে পূর্ববর্তী দুটি পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে ফল প্রকাশ করা হয়।

নেহাল আহমেদ বলেন, ‘শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়া হলে পরীক্ষার আয়োজন করা সম্ভব। আমরা এখন সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের ক্লাস শুরু করব। এরপর এসব পরীক্ষা নেওয়া হবে।’

নেহাল আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, ‘শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়া হলে পরীক্ষার আয়োজন করা সম্ভব। আমরা এখন সংক্রমণ পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর শিক্ষার্থীদের ক্লাস শুরু করব। এরপর এসব পরীক্ষা নেওয়া হবে।’

মাউশি মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক এ প্রসঙ্গে বলেন, পরীক্ষা না দিয়ে এসএসসি ও এইচএসসির ফলাফল এবার প্রস্তুত করার সুযোগ নেই। শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত পাঠক্রম সরবরাহ করেছি। স্কুল-কলেজ পুনরায় চালু হলে এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের ৬০ ও ৮০ দিন ক্লাস হবে।’ তবে স্কুল ও কলেজ চালুর বিষয়টি করোনা মহামারীর ওপর নির্ভরশীল বলে জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *