করোনার কাছে হার মেনে অধ্যাপক ড.গাজী সালেহ উদ্দিনের চিরবিদায়

করোনার কাছে হার মেনে অধ্যাপক ড.গাজী সালেহ উদ্দিনের চিরবিদায়

চবি প্রতিনিধি: করোনার কাছে হার মেনে চিরবিদায় নিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সমাজতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন।

শুক্রবার (৬ আগস্ট) রাত আটটার দিকে ঢাকার গুলশানের শিকদার মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। গত ৩০ জুলাই তাকে ঢাকার শিকদার হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি ঘটলে তাকে ৩ আগস্ট তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিনের ছেলে তানভীর সালেহীন গাজী। তিনি বলেন, আমার বাবা করোনাভাইরাসের টিকা দুই ডোজই নিয়েছিলেন। তবুও আমরা তাকে বাঁচাতে পারলাম না।

অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের ডিন এবং প্রক্টরের দায়িত্বে ছিলেন। ছিলেন সমাজতত্ত্ব অনুষদের সাবেক সভাপতি এবং চবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক। প্রগতিশীল ও বঙ্গবন্ধুর আদর্শের মানুষ হিসেবে চট্টগ্রামের বিভিন্ন আন্দোলন সংগ্রামে নেতৃত্ব দিয়েছিলেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীর বিচারের ক্ষেত্রে তার লেখা বইয়ের তথ্যকে দালিলিক সাক্ষ্য হিসেবে গ্রহণ করা হয়েছিল। নিজের মুক্তিযোদ্ধা ভাতা দিয়ে ‘নৈতিক স্কুল’ নামের একটি ভিন্নধর্মী স্কুলের প্রতিষ্ঠা করেছিলেন তিনি যেখানে বস্তির সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে অধুনিক শিক্ষা দেওয়া হতো।

বরেণ্য এই শিক্ষাবিদের মৃত্যুতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারে নেমে এসেছে শোকের ছায়া।

তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার এবং উপ- উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। এছাড়াও শোক জানিয়েছেন চবি প্রক্টর,রেজিস্ট্রার, চবি শিক্ষক সমিতিসহ চবির সাবেক বর্তমান শিক্ষার্থীরা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *