গণ বিশ্ববিদ্যালয়ের ৪ ছাত্রী বানালেন রোবট ‘এ্যাভওয়ার’

গণ বিশ্ববিদ্যালয়ের ৪ ছাত্রী বানালেন রোবট ‘এ্যাভওয়ার’

সুপর্না রহমান , গবি প্রতিনিধি


৪০ হাজার টাকায় এ্যাভওয়ার রোবট বানালেন গণ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের শেষ বর্ষের চার ছাত্রী। বৃহস্পতিবার বিভগের চেয়ারম্যান সাংবাদিকদের তথ্যটি জানান।

এ বছরের ২৫ জানুয়ারি ক্যাম্পাস সংলগ্ন নিরিবিলিতে একটি পরীক্ষাগারে এর কাজ শুরু হয়। ২১ সেপ্টেম্বর রোবটটিকে নিজ বিভাগে উন্মুক্ত করা হয়। বিভাগীয় প্রজেক্টের অংশ হিসেবে প্রায় এ কাজ সম্পন্ন হয়।

এ যন্ত্রের মাধ্যমে মানুষের শরীরের তাপমাত্রা পরিমাপ, রোগীর সকল তথ্য ডাক্তারকে প্রদান করা, নার্সের কাজ ছাড়াও যেকোনো অফিসে এটি রিসেপশনিস্টের কাজ সূচারুভাবে পালনে সক্ষম। একইসাথে অনলাইনে বিভিন্ন কাজ, ব্লুটুথ সংযোগ থাকায় অফলাইনেও কাজ করতে পারবে এটি। এছাড়া হাটা-চলা ও কথা বলতেও সক্ষম বিশেষ এই উদ্ভাবনটি।

সাড়া জাগানো এই উদ্ভাবনে অংশ নেয়া শিক্ষার্থীরা হলেন দলনেতা দূর্গা প্রামানিক, মৌসুমি কণা, সুমনা আক্তার ও আফরিন আহমেদ বৃষ্টি।

পুরো কাজটি সম্পন্ন করতে সুপারভাইজার হিসেবে নিযুক্ত ছিলেন সিএসই বিভাগের শিক্ষক শেলিয়া রহমান, কো-সুপারভাইজার ছিলেন বিভাগের শিক্ষক রোয়িনা আফরোজ অ্যানি। এছাড়া প্রযুক্তিগত সহায়তা প্রদান করেন উজ্জ্বল সরকার।

রোবট উদ্ভাবনের বিষয়ে সিএসই বিভাগের প্রধান মো. করম নেওয়াজ বলেন, ‘ডিপার্টমেন্ট থেকে শেষ সেমিস্টারের শিক্ষার্থীদের বিভিন্ন প্রজেক্ট দেয়া হয়। সে অনুযায়ী এই ধরণের চমৎকার কাজগুলো শিক্ষার্থীদের কাছ থেকে উঠে আসে। আমাদের শিক্ষার্থীরা অসাধারণ কর্মদক্ষতার অধিকারী, যার প্রমাণ এই উদ্ভাবন। এটাকে ডেভেলপ করতে আরও কিছু কাজ চলছে। রোবটটির পেছনে যারা কাজ করেছে, তারা প্রত্যেকেই মেয়ে। মেয়েরা যে কোনো অংশে পিছিয়ে নেই, এটা তার প্রমাণ।’

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *