ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যানে শিক্ষার্থীদের প্রত্যাশা ও সুপারিশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার প্ল্যানে শিক্ষার্থীদের প্রত্যাশা ও সুপারিশ

সানজিদ আরা সরকার বিথী
ঢাবি


ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় নিয়ে তাদের মাস্টার প্ল‍্যান প্রণয়নে শিক্ষার্থীদের নিকট প্রস্তাবনা ও সুপারিশ চেয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই প্রথমবারের মত একটি পূর্ণাঙ্গ মাস্টার প্ল্যান প্রণীত হতে যাচ্ছে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও মাস্টার প্ল্যান প্রণয়নকারী প্রতিষ্ঠান বিভিন্ন পর্যায়ের বিষেশজ্ঞ সহ সংশ্লিষ্টদের মতামত ও পরামর্শ গ্রহণ করেছেন।

ছাত্র প্রতিনিধি হিসেবে ডাকসু প্রতিনিধিদেরও মতামত ও পরামর্শ নেয়া হয়েছে। এই পর্যায়ে মাস্টার প্ল্যানে বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সকল রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন সহ সকল পর্যায়ের শিক্ষার্থীদের প্রত্যাশা ও সুপারিশ আহ্বান করা হচ্ছে।

উল্লেখ্য, মাস্টার প্ল্যানে নতুন হল ও আবাসিক ভবন নির্মাণ, লাইব্রেরীর সম্প্রসারণ, জলধার নির্মাণ, আন্তঃভবন চলাচলের জন্য পথ নির্মাণ, সাইকেল স্ট্যান্ড নির্মাণ, সাইকেল লেন ও ওয়াক ওয়ে নির্মাণ, ক্যাম্পাসের সবুজায়ন ও সৌন্দর্য বর্ধন, শব্দ দূষণ ও বায়ু দূষণ হ্রাসকরণ, আবর্জনা ব্যবস্থাপনা ও পয়োনিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন সাধন সহ বিভিন্ন বিষয় বিবেচনায় নেয়া হয়েছে।

আগামী ২০ জুলাইয়ের মধ্যে প্রদত্ত ওয়েব লিংকে প্রবেশ করে শিক্ষার্থীদের প্রত্যাশা ও সুপারিশ প্রেরনের কথা জানানো হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের তরফ হতে।

ঢাবি শিক্ষার্থীরা জোরালো ভাবে আওয়াজ তুলছে যাতে করে কর্তৃপক্ষ তাদের দাবি বিবেচনা করে এবং দ্রুত বাস্তবায়নের কাজ শুরু হোক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ছাত্রী রেহনুমা তাবাসসুম দ্য ক্যাম্পাস টুডেকে বলেন, ‘সত্যি এ খবরে খুবই ভালো লাগছে।এই মাস্টার প্ল্যানটা যদি বাস্তবায়িত হয় তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গৌরব, সৌন্দর্য, সুযোগ সুবিধা বহুগুনে বেড়ে যাবে।জানিনা বিশ্ববিদ্যালয়ে থাকাকালীন দেখে যেতে পারব কিনা।কিন্তু খুবই খুশি হয়েছি আমার প্রিয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুনগত মান আরো বৃদ্ধি পাবে।আমি খুব করে চাই, এই মাস্টার প্ল্যানটা যত দ্রুত সম্ভব বাস্তবায়নের কাজ শুরু হোক।’

ঢাবি মার্কেটিং বিভাগের ছাত্রী নাবিলা ইসলাম দ্য ক্যাম্পাস টুডেকে জানিয়েছেন মাস্টার প্ল্যান বাস্তবায়ন নিয়ে তার প্রত্যাশা– আবাসিক হলগুলোতে একসাথে অনেকে গাদাগাদি করে থাকে, শিক্ষার্থীদের বিভিন্ন স্বাস্থ্যগত ঝুঁকি রয়েছে, এই মাস্টারপ্ল্যানে নতুন হল নির্মাণ হলে শিক্ষার্থীদের জন্য খুবই ভালো হবে। ‘

নাবিলা আরও জানান, আমাদের বিশ্ববিদ্যালয় এলাকায় বিভিন্ন ধরণের যানবাহন ক্যাম্পাসের উপর দিয়ে যায়, এর ফলে বায়ুদূষণ, শব্দদূষণ হয় । ক্লাসে সমস্যা হয়।ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক মাস্টারপ্লানের জন্য অনেক শুভকামনা, আশা করি সুষ্ঠুভাবে বাস্তবায়ন হবে।

মাস্টার প্ল্যান নিয়ে অভিব্যক্তি প্রকাশ করে মার্কেটিং বিভাগের ছাত্র মোঃ অয়ন বলেন, ‘এমন একটি সিদ্ধান্ত খুবই সময়োপযোগী ও কার্যকরী বলে আমি মনে করি। বিশেষ করে ছেলেদের হলের যা অবস্থা; এ অবস্থার পরিত্রান হবে আশা করি। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এই মহৎ উদ্যোগ নেওয়ার জন্য ধন্যবাদ। এটা বাস্তবায়ন হলে শিক্ষার্থীরা আরও বেশী পড়াশুনা বান্ধব পরিবেশ পাবে এবং শিক্ষার্থীদের সব থেকে বড় সমস্যা আবাসন সমস্যাও লাঘব হবে। ঢাবি কর্তৃপক্ষের প্রতি আহ্বান দ্রুত উক্ত প্রকল্পের কাজ সম্পন্ন করা হোক।’

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *