নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ | Class 9 Geography & Environment Assignment

নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ | Class 9 Geography & Environment Assignment

নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ | Class 9 Geography & Environment Assignment | ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে? বাংলাদেশে ক্রান্তীয় জলবায়ু বিরাজের কারণ কী? ব্যাখ্যা কর। উদ্দীপকের ‘Z অঞ্চলের বর্ণনা দাও। উদ্দীপকের ‘X’ ও ‘Y’ অঞ্চলের ভূমিরূপের মধ্যে কী কী সাদৃশ্য-বৈসাদৃশ্য পরিলক্ষিত হয়? মতামত দাও। নবম শ্রেণি ভূগোল এসাইনমেন্ট .

নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ | Class 9 Geography & Environment Assignment

নবম শ্রেণির ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট ৬ষ্ঠ সপ্তাহ | Class 9 Geography & Environment Assignment

সৃজনশীল প্রশ্ন-১ এর (ক) ও (খ) এর উত্তর পেতে নিচের লিংকে ক্লিক করে দেখে নিতে পারেন-

ক্রান্তীয় মৌসুমী জলবায়ু কাকে বলে? বাংলাদেশে ক্রান্তীয় জলবায়ু বিরাজের কারণ কী?

(গ) উদ্দীপকের ‘Z অঞ্চলের বর্ণনা দাও।

উদ্দীপকে ‘Z’ অঞ্চল অর্থাৎ পলিবাহিত মাটি দ্বারা গঠিত অঞ্চল। নদীর বদ্বীপ অঞ্চল, প্লাবন ভূমিতে পলিমাটি দেখা যায় নবীন পলিমাটি ‘খাদার’ ও অনুর্বর প্রাচীন পলিমাটি ‘ভাঙর’ নামে পরিচিত। দেশের প্রায় ৮০ ভাগ অঞ্চল পলিমাটি দ্বারা গঠিত অঞ্চল।

পলি মাটি হালকা এবং আর্দ্রতাযুক্ত উর্বর মৃত্তিকা। পলি মাটি মাঝারি আকারের কণাসম্পন্ন এবং এই মাটি বেশ শুকনো হয় ও আর্দ্রতা ভালভাবে ধরে রাখতে পারে।এই মাটির কণাগুলি সহজেই মিশে যেতে পারে এবং বৃষ্টির সাথে ধুয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

নদী বাহিত পলি থেকে এই মাটির সৃষ্টি হয়েছে । পলিমাটি খুব উর্বর হয় । এই মাটিতে পটাশ, ফসফেরিক অ্যাসিড, চুন ইত্যাদি থাকে । পলিমাটি উর্বর হওয়ার জন্য এই মাটিতে প্রায় সব রকমের ফসল চাষ হয় । বিশেষত নদীর পলিযুক্ত দোআঁশ মাটি পাট চাষের জন্য অধিক উপযোগী। এই মাটিতে ধান, গম, আখ, মিলেট প্রচুর পরিমাণে চাষ হয়।

(ঘ) উদ্দীপকের ‘X’ ও ‘Y’ অঞ্চলের ভূমিরূপের মধ্যে কী কী সাদৃশ্য-বৈসাদৃশ্য পরিলক্ষিত হয়? মতামত দাও

উদ্দীপকের x ও y অঞ্চলের ভূমির সাদৃশ্য নিম্নরূপ :

অঞ্চলের ভূমির ক্ষেত্রে প্রধান নদীর আশেপাশে এবং নিকটবর্তী এলাকায় যেখানে বার্ষিক প্লাবনের সময় কালে নদীর গতি পরিবর্তনের ফলে পলি সঞ্চয়ন এবং ক্ষয় সংঘটিত হয়ে থাকে, সে সমস্ত এলাকা জুড়ে সক্রিয় প্লাবন সমভূমি। এই প্লাবন সমভূমি তে নতুন নতুন সঞ্চিত পলি রাশি বিভিন্ন স্তরে স্তরে স্তরীভূত হয়ে থাকে সাধারণত সূক্ষ্ম পলি এবং কর্দম সঞ্চয়ন মিহি স্তরে স্তরীভূত হয় এবং বালি ও পলির মিশ্রণ স্তরে সজ্জিত হয়।

এটি এমন একটি অবস্থা যেখানে মাটি গঠনকারী প্রধান নদীখাত অন্যত্র সরে যাওয়ায় নবীন এবং প্রবীণ প্লাবন সমভূমি সমূহ মূলত স্থিতিশীল ভূমিতে পরিণত হয়েছে। পক্ষান্তরে Y অঞ্চলের ভূমির ক্ষেত্রে, সাধারণত ধূসর বর্ণের পৃষ্ঠ মৃত্তিকা এবং ধূসর ম্যাট্রিক্স ও ধূসর গ্লেন সমৃদ্ধ Cambic B অনুভূমিক স্তর বিশিষ্ট অন্তর্মৃত্তিকা দ্বারা গঠিত।

এই মৃত্তিকা ব্যাপকভাবে তিস্তা, করোতোয়া, যমুনা মেঘনা ও সুরমা-কুশিয়ারা নদীগঠিত প্লাবন সমভূমি জুড়ে বিস্তৃত তবে পৃথক পৃথক মৃত্তিকার বুনট দ্বারা গঠিত মাটিতে বর্ণিত উপাদানসমূহের অনুপাত এর মধ্যে উল্লেখযোগ্য পরিমাণে আঞ্চলিক বিভিন্নতা দেখা যায়।

তিস্তা – নদীর সর্পিলাকৃতি প্লাবন সমভূমির মৃত্তিকায় পলি, দোঁ -আঁশ বুনটের প্রাধান্য বিদ্যমান, অপরদিকে গাঙে জোয়ার ভাটা প্লাবন সমভূমি ও সুরমা- কুশিয়ারা প্লাবন সমভূমির মৃত্তিকায় পলি কর্দমের প্রাধান্য বিরাজমান। কিন্তু যমুনা প্লাবন সমভূমি তে রয়েছে দোআশ, পলি কর্দম দোআশ এবং পলি কর্দমের অধিক সমানুপাতিক বন্টন। এ-সকল মৃত্তিকার বেশিরভাগই Eutric Gleysol এর অন্তর্ভুক্ত।

২। বাংলাদেশের মানচিত্র অংকন করে পাট, চা ও ইক্ষু উৎপাদনকারী অঞ্চলসমূহ প্রদর্শন করা হলো-

বাংলাদেশের মানচিত্র অংকন করে পাট, চা ও ইক্ষু উৎপাদনকারী অঞ্চলসমূহ প্রদর্শন করা

প্রিয় শিক্ষার্থীরা, তোমরা চাইলে এই উত্তরগুলো নিতে পারো বা তোমাদের মত করে লিখতে পারো। ধন্যবাদ।

বিঃদ্রঃ এই কন্টেন্ট শিক্ষামূলক। বিনাঅনুমতিতে যে কেউ ব্যহার করতে পারবেন। করোনাকালে শিক্ষার্থীদের পাশে থাকার আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

৯ম শ্রেণির পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট ৬ সপ্তাহ প্রশ্ন সমাধান এর কাজ চলছে…. এইখানে সব বিষয়ের সমাধান পাবেন।

আরও দেখুন ৬ষ্ঠ শ্রেণির ৬ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর-

৬ষ্ঠ শ্রেণির বাংলা এসাইনমেন্ট ৬ সপ্তাহ | Class 6 Bangla Assignment 6th Week

ষষ্ঠ শ্রেণির গণিত এসাইনমেন্ট ৬ সপ্তাহ | Class 6 Math Assignment 6th Week

৬ষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট ৬ সপ্তাহ | Class 6 Agriculture Assignment 6th Week

আরও দেখুন ৭ম শ্রেণির ৬ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর-

৭ম শ্রেণির বাংলা এসাইনমেন্টে ৬ সপ্তাহ | Class 7 Bangla 6th Week Assignment Answer

সংবাদটি শেয়ার করুন
fb-share-icon
Tweet

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *