মরিনহোর চোখে ‘মেসি-ক্রিশ্চিয়ানো’ নয়, অন্য কেউ সেরা!

খেলাধুলা টুডেঃ সাম্প্রতিক সময়ে গোলের রেকর্ড বা ফিফা বর্ষসেরা সবদিকেই দাপট লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদোর। অনেকের চোখে সর্বকালের সেরাতেও থাকবেন এ দুজন। বর্তমান এ দুজনই সময়ের সেরা ফুটবল তারকা।

তবে পর্তুগিজ কোচ হোসে মরিনহো এর চোখে ভাষা অন্য কথা বলে। মেসি-রোনালদোকে সেরা মানতে নারাজ পর্তুগিজ কোচ হোসে মরিনহো। কোচ মরিনহোর অধীনে মেসি না খেললেও সি আর সেভেন খেলেছেন। রিয়াল মাদ্রিদে থাকাকালীন এ দুজন এক সুতোয় ছিলেন। তবে মরিনহো এর পূর্বেও স্বদেশি ফুটবল তারকাদের তেমন গুরুত্ব দেন নি।

মরিনহো বলতেন, “রোনালদো বলতে আমি একজনকেই বুঝি, তিনি ব্রাজিলের ফেনোমেনন খ্যাত রোনালদো নাজারিও।”

এবারও তিনি বলছেন, “তার দেখা সেরা খেলোয়াড় হচ্ছেন রোনালদো, যিনি বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ান তারকা। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, চেলসি ও ইন্টার মিলানের কোচ ছিলেন মরিনহো।”

লাইভ স্কোরকে দেওয়া এক সাক্ষাৎকারে পর্তুগিজ কোচ মনিরহো বলেন, “পাঁচবারের ব্যালন ডি অর জয়ী মেসি ও রোনালদোর চেয়েও দুইবারের বিশ্বকাপ জয়ী সেরা। তিনি বলেন, ‘রোনালদো ফেনোমেনন, ক্রিশ্চিয়ানো বা মেসি সবাই গত ১৫ বছরের সেরা তারকা হিসেবে আসবে। তবে প্রতিভা বা স্কিলে তাকে (রোনালদো নাজারিও) কেউ অতিক্রম করতে পারেনি।”

১৯৯৬-৯৭ মৌসুমে বার্সেলোনা কোচ ববি রবসনের সময়ে খেলোয়াড় ও ইংলিশ কোচের সঙ্গে সমন্বয় করতে দোভাষীর ভূমিকায় ছিলেন মরিনহো। তখন ব্রাজিলের রোনালদো খেলতেন বার্সেলোনাতে। পরে ইন্টার মিলান ও রিয়ালের হয়েও খেলেছিলেন দুইবারের বিশ্বকাপ জয়ী তারকা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment