মহানবীকে নিয়ে কটূক্তি: নাইজেরিয়ায় গায়কের ফাঁসি আদেশ

মহানবীকে নিয়ে কটূক্তি: নাইজেরিয়ায় গায়কের ফাঁসি আদেশ

আন্তর্জাতিক ডেস্ক


মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তি করে বিপদে পড়লেন নাইজেরিয়ার এক গায়ক। তার বিরুদ্ধে এই অভিযোগে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন দেশটির শরিয়াহ আদালত। ওই গায়কের নাম ইহায়া আমিনু শরিফ (২২)। তিনি নাইজেরিয়ার কানো রাজ্যের বাসিন্দা।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানায় জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে। এই প্রতিবেদন অনুযায়ী, গত মার্চ মাসে সামাজিক যোগাযোগের মাধ্যম হোয়াটসঅ্যাপে এই গানটি শেয়ার করেছিলেন শরিফ। শেয়ারের পরপরই গানটি ভাইরাল হয়ে যায়।

কিন্তু গানটি জনপ্রিয় হলেও তার বিরুদ্ধে অভিযোগ ওঠে। ওই গানে মহানবী (সা.)-কে নিয়ে খারাপ ভাষা ব্যবহার করা হয়েছে। দেশটির বেশ কয়েকটি জায়গা থেকে শরিফের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। তার বিরুদ্ধে শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভকারীরা শরিফের বাড়ি জ্বালিয়ে দেয়।

এ অবস্থায় শরীফকে গ্রেফতার করে স্থানীয় পুলিশ। তার বিরুদ্ধে দায়ের করা হয় মামলা।চার মাস ধরে বিচার প্রক্রিয়া চলেছে।গোটা বিচার প্রক্রিয়ায় গায়ক শরিফ আত্মপক্ষ সমর্থনের সুযোগ পেয়েছেন বলেও প্রশাসনের তরফ থেকে দাবি করা হয়েছে।

তবে রায় তার বিপক্ষেই গেছে। দেশটির শরিয়ত আইন অনুযায়ী তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে এবং মৃত্যুদণ্ডের আদেশ হয়েছে। যদিও নাইজেরিয়ার আইন বিশেষজ্ঞদের মতে এই রায়ের বিরুদ্ধে শরিফ উচ্চ আদালতে পুনরায় আপিল করতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *