সরকারের নিকট যোগ্য উপাচার্য দাবি ডুয়েট শিক্ষকদের

সরকারের নিকট যোগ্য উপাচার্য দাবি ডুয়েট শিক্ষকদের

ক্যাম্পাস টুডে ডেস্ক

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) উপাচার্য পদটি গত (২৮ আগস্ট) শনিবার থেকে শূন্য রয়েছে। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অধ্যাপক ডক্টর আলাউদ্দিন ২০১২ সাল থেকে ২০২০ (২৮ আগস্ট) সাল পর্যন্ত দ্বিতীয় মেয়াদে দায়িত্ব পালন করে আসছিলেন। এরমধ্যে নতুন উপাচার্য নিয়োগ নিয়ে শুরু হয়েছে নানা ধরনের জল্পনা-কল্পনা।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি আজ শনিবার এক বিবৃতিতে বাংলাদেশ সরকার কাছে যোগ্য শিক্ষককে উপাচার্য হিসেবে মনোনের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, ২০০৩ সাল থেকে ডুয়েট বিশ্ববিদ্যালয় হিসেবে আত্মপ্রকাশ করলেও প্রতিষ্ঠার প্রায় আট বছর পর্যন্ত যোগ্যতাসম্পন্ন অভ্যন্তরীণ জ্যৈষ্ঠ প্রকৌশল শিক্ষক থাকার পরেও অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অত্র বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ প্রদান করা হতো।

২০০৯ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পথ দেখানো বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করার পর ২০১২ সালে প্রথমবারের মতো অত্র বিশ্ববিদ্যালয়ের কর্মরত অভ্যন্তরীণ একজন জ্যেষ্ঠ প্রকৌশল শিক্ষককে ভাইস চ্যান্সেলর হিসেবে নিয়োগ প্রদান করা হয়। পরবর্তীতে ২০১৬ সালে দ্বিতীয়বারের মতো তাকে পূর্ণ নিয়োগ করা হয়।

বিবৃতিতে নেতৃবৃন্দ অভিযোগ করেন, তবে সম্প্রতি কিছু অনলাইন মিডিয়া এবং সামাজিক যোগাযোগমাধ্যমে জানা যাচ্ছে, ভবিষ্যৎ ভাইস-চ্যান্সেলর প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে অন্য একটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক/শিক্ষকবৃন্দকে বিবেচনা করা হচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এ সংক্রান্ত বিষয়ে সরকারের দৃষ্টি আকর্ষণের জন্য শিক্ষক সমিতির পক্ষ থেকে গত (২৪ জুলাই) তারিখে একটি অনুরোধপত্র ইতিমধ্যে মাননীয় শিক্ষামন্ত্রীসহ শিক্ষা উপমন্ত্রী, শিক্ষা সচিব, স্থানীয় জনপ্রতিনিধিদের নিকট প্রেরণ করা হয়েছে। বিশ্ববিদ্যালয় বর্তমান সুষ্ঠু ও সুশৃংখল পরিবেশ বজায় রাখার পাশাপাশি সার্বিক উন্নয়নের স্বার্থে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন কারী বর্তমান সরকার কখনোই অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ভাইস-চ্যান্সেলর নিয়োগ দিবে না বলে শিক্ষক সমিতি দৃঢ়ভাবে বিশ্বাস করে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *