বৃহস্পতিবার, ২১ জানুয়ারী ২০২১, ০৭:০৯ পূর্বাহ্ন

স্কুলের সব শ্রেণিতে ভর্তি লটারির মাধ্যমে: শিক্ষামন্ত্রী

  • আপডেট টাইম বুধবার, ২৫ নভেম্বর, ২০২০, ২.০৪ পিএম
দীপু মনি

ক্যাম্পাস টুডে ডেস্ক: মাধ্যমিকে সব শ্রেণিতেই ভর্তি হবে, লটারির মাধ্যমে। এ সিদ্ধান্ত নিয়েছে, শিক্ষা মন্ত্রণালয়। লটারির ফলাফল স্ব স্ব বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

আজ বুধবার (২৫ নভেম্বর) সকালে অনলাইন ব্রিফিংয়ে, ভর্তির বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, করোনাভাইরাস পরিস্থিতির কারণে, স্কুলে এনে ভর্তি করানোর সুযোগ নেই। তাই এ পদ্ধতিতে ভর্তির সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রনালয়। অনলাইনে সবার সমান সুযোগ না থাকায়, সেটা বাতিল করা হয়েছে। স্কুল বেছে নেয়ার সুযোগ বাড়ছে বলে জানান মন্ত্রী।

এবার ভাগ্য নির্ভর ভর্তি হবে জানিয়ে দীপু মনি আশা করেন, বেসরকারি স্কুলগুলোতে লটারি নিয়ে কোনো দুর্নীতি হবে না। বাড়তি ভর্তি ফি না নিতে, সব শিক্ষা প্রতিষ্ঠানকে অনুরোধ করা হয়েছে। না মানলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

প্রতি বছর প্রথম শ্রেণির ভর্তিতে লটারি এবং দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা হয়। তবে করোনার কারণে নতুন শিক্ষাবর্ষে (২০২১ সালে) ভর্তি পরীক্ষা বাতিল করে লটারির মাধ্যমে সব শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হবে।

অনলাইনের মাধ্যমে শিক্ষার্থী ভর্তির ফরম বিক্রি করা হবে। এরপর তা যাচাই-বাছাই করে লটারির জন্য নির্বাচন করবে স্কুল কর্তৃপক্ষ। একাধিক ধাপে লটারির আয়োজন করে ভর্তি করা হবে শিক্ষার্থী। লটারির ফলাফল স্ব স্ব বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হবে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
© All rights reserved © 2019-20 The Campus Today