পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ইউজিসি থেকে পাচ্ছে ১০০ কোটি টাকা

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ইউজিসি থেকে পাচ্ছে ১০০ কোটি টাকা

ক্যাম্পাস টুডে ডেস্কঃ গবেষণার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে ১০০ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

আগামী অর্থবছরের রাজস্ব বাজেটের সঙ্গে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এ অর্থ দেয়া হবে বলে জানা গেছে। চলতি অর্থবছরের চেয়ে এটি প্রায় ৩৮ কোটি টাকা বেশি।

৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য প্রাথমিকভাবে ৫ হাজার ৮৭৫ কোটি ৮১ লাখ টাকার রাজস্ব বাজেট নির্ধারণ করা হয়েছে। ইউজিসির পূর্ণ কমিশন সভায় এ বাজেট চূড়ান্ত করা হবে। এর মধ্যে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৯৯ কোটি ৮০ লাখ টাকা।

চলতি অর্থবছরে এ খাতে সংশোধিত বরাদ্দ ছিল ৬২ কোটি টাকা। সে হিসেবে এক অর্থবছরের ব্যবধানে দেশের সরকারি খাতের উচ্চশিক্ষায় গবেষণা বরাদ্দ বাড়ল ৬১ শতাংশ। শনিবার (৮ মে) বণিক বার্তা পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এখনো গবেষণার নেতৃত্ব দিচ্ছে পুরনো বিশ্ববিদ্যালয়গুলোই। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গবেষণার ক্ষেত্রে এগিয়ে রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *