শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৮:৫৭ অপরাহ্ন

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ইউজিসি থেকে পাচ্ছে ১০০ কোটি টাকা

  • আপডেট টাইম শনিবার, ৮ মে, ২০২১, ৪.৪৬ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ গবেষণার জন্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে ১০০ কোটি টাকা বরাদ্দ দিচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

আগামী অর্থবছরের রাজস্ব বাজেটের সঙ্গে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোকে এ অর্থ দেয়া হবে বলে জানা গেছে। চলতি অর্থবছরের চেয়ে এটি প্রায় ৩৮ কোটি টাকা বেশি।

বিজ্ঞাপন

৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য প্রাথমিকভাবে ৫ হাজার ৮৭৫ কোটি ৮১ লাখ টাকার রাজস্ব বাজেট নির্ধারণ করা হয়েছে। ইউজিসির পূর্ণ কমিশন সভায় এ বাজেট চূড়ান্ত করা হবে। এর মধ্যে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৯৯ কোটি ৮০ লাখ টাকা।

চলতি অর্থবছরে এ খাতে সংশোধিত বরাদ্দ ছিল ৬২ কোটি টাকা। সে হিসেবে এক অর্থবছরের ব্যবধানে দেশের সরকারি খাতের উচ্চশিক্ষায় গবেষণা বরাদ্দ বাড়ল ৬১ শতাংশ। শনিবার (৮ মে) বণিক বার্তা পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এখনো গবেষণার নেতৃত্ব দিচ্ছে পুরনো বিশ্ববিদ্যালয়গুলোই। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় গবেষণার ক্ষেত্রে এগিয়ে রয়েছে।

 

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today