জাপানের সাগা বিশ্ববিদ্যালয় থেকে সাবেক ডুয়েট শিক্ষার্থীর পিএইচডি ডিগ্রি অর্জন

আল নাহিয়ন, ডুয়েট প্রতিনিধি

জাপানের সাগা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করলেন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট)-এর সাবেক শিক্ষার্থী খায়রুল বাশার। উনি মেকানিকাল ইঞ্জিনিয়ারিং-এ পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

ড. খায়রুল বাশার বামুন্দী নিশিপুর স্কুল ও কলেজ হতে ২০০৪ সালে এসএসসি পাস করেন। এরপর ভর্তি হন কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউটে। সেখান থেকে কৃতিত্বের সাথে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করে ভর্তি হন ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এ। উনি ডুয়েটের মেকানিক্যাল ডিপার্টমেন্টের ২৫ তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন।

ডুয়েটে লেখাপড়া সম্পন্ন করে ২০১৫ সালে তিনি জাপান সরকারের মনবুশো স্কলারশিপ নিয়ে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমান জাপান । সেখানে তিনি জাপানের বিখ্যাত প্রফেসর ড. মিয়ারার অধীনে Thermal Engineering, Thermo fulid mechanics, Energy Engineering নিয়ে গবেষণা করেছেন। এর পাশাপাশি হিটাচি, জাপান কপার ডেভেলপমেন্ট সোসাইটির সাথে বিভিন্ন প্রজেক্ট এ কাজ করেছেন।

জাপানের সাগা ইউনিভার্সিটি থেকে তিনি ২০১৭ সালে মাস্টার্স ও পরে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এখন পর্যন্ত উনার অনেক গবেষণা আন্তর্জাতিক Journal প্রকাশিত ও প্রংশসিত হয়েছে। ড. খায়রুল বাশার কানাডা, জাপান, চীন, বাংলাদেশে অনেক আন্তজার্তিক কনফারেন্সে যোগদান করেছেন ও এওয়ার্ড পেয়েছেন।

উনার এই অর্জনের জন্য উনার সব শিক্ষক, বিশেষ করে ডুয়েটের মেকানিক্যাল ডিপার্টমেন্টের সকল শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ও ভবিষ্যতের জন্য দোয়া চেয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment