স্মার্টফোন কেনার জন্য ৩ হাজার ৭৫০ জনের তালিকা ইউজিসি’র নিকট দিলো চবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেশন জট খুলবে কবে?

নুর নওশাদ, চবি প্রতিনিধি

সহজ শর্তে ডিভাইস কেনার জন্য শিক্ষাঋণ দিতে ৩ হাজার ৭৫০ জন শিক্ষার্থীর তালিকা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের(ইউজিসি) নিকট প্রেরণ করেছে চবি কর্তৃপক্ষ ।

করোনা মহামারির কারণে শিক্ষা ক্ষতি পুষিতে নিতে দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে অনলাইন ক্লাস শুরুর নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি)।এক্ষেত্রে ডিভাইস ক্রয়ে আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা তৈরি করে তা ইউজিসির নিকট জমা দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশনা দেওয়া হয়।এরই প্রেক্ষিতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় অসচ্ছল শিক্ষার্থীদের তালিকা ইউজিসির নিকট জমা দেয়।

করোনাকালীন শিক্ষা ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন ক্লাস শুরুর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে চবি কতৃপক্ষ।তাই গত ২৭ আগস্ট অসচ্ছল শিক্ষার্থীদের তালিকাভুক্তির নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি দেয় চবি কর্তৃপক্ষ ।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী সংখ্যা প্রায় ২৫ হাজার।প্রথমে ৪হাজার শিক্ষার্থীর তালিকা ইউজিসি’তে জমা দেয় বিশ্ববিদ্যালয় প্রাশাসন।পরবর্তীতে মোট শিক্ষার্থীর ১৫ শতাংশের একটি তালিকা প্রেরণের জন্য ইউজিসি থেকে চিঠি দেওয়া হয়।এজন্য যাচাই বাছাই শেষে পুনরায় ৩হাজার ৭৫০জন শিক্ষার্থীর তালিকা ইউজিস’র নিকট প্রেরণ করেছে চবি কর্তৃপক্ষ ।

অসচ্ছল শিক্ষার্থীদের ১০হাজার টাকা করে ঋণ দিবে বলে জানিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন(ইউজিসি)।সহজ শর্তে শিক্ষার্থীরা এই ঋণ পরিশোধের সুযোগ পাবে।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বরে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের সভাপতিত্বে ডিনস কমিটির এক সভায় সেপ্টেম্বর থেকে অনলাইনে পাঠাদানের ব্যাপারে সিদ্ধান্ত গৃহিত হয়।পরবর্তীতে ৬ সেপ্টেম্বর থেকে সব বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment