৬ষ্ঠ সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

৬ষ্ঠ সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

২০২১ শিক্ষাবর্ষের ষষ্ঠ সপ্তাহে ষষ্ঠ শ্রেণির গার্হস্থ্য বিজ্ঞান পাঠ্য বইয়ের চতুর্থ অধ্যায়- পরিবার ও শিশু এর পাঠ ১ থেকে ৫ এর বিভিন্ন অংশ সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে তা সম্পন্ন করার পর শিক্ষার্থীদের একটি অ্যাসাইনমেন্ট লিখতে দেয়া হয়েছে। ৬ষ্ঠ সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ সম্পর্কে ধারণা নিতে চাচ্ছো? কিংবা এসাইনমেন্টটি কিভাবে প্রস্তুত করতে হয় সে সম্পর্কে জানতে আগ্রহী? আজকের এই পোস্টে ৬ষ্ঠ সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১ এর নমুনা উত্তর নিয়ে আলোচনা করা হবে।

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের ক্রম: এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-২, অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম: চতুর্থ অধ্যায়: পরিবার ও শিশু,

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পাঠ নম্বর ও বিষয়বস্তু: পাঠ- ১. পরিবার ও পরিবারের প্রকারভেদ, পাঠ-২: বিভিন্ন বয়সের শিশুর বৈশিষ্ট্য, পাঠ-৩: অতি শৈশব কাল, পাঠ-৪: প্রারম্ভিক শৈশব, পাঠ-৫: মধ্য শৈশব;

৬ষ্ঠ সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণি ইংরেজি এসাইনমেন্ট এর উত্তর

৬ষ্ঠ শ্রেণি কৃষিশিক্ষা ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট এর উত্তর

৬ষ্ঠ সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:
১। শিশুর বয়সের উপর ভিত্তি করে শিশুকালের বিভিন্ন নামকরণ করা হয়েছে। নিম্নোক্ত ছকে নাম | অনুযায়ী শিশুকালের বয়সসীমা এবং তাদের বৈশিষ্ট্য লিখ।

শিশুকালের নাম – বয়স সীমা – বৈশিষ্ট্য

১. নবজাতককাল, ২. অতি শৈশবকাল, ৩. প্রারম্ভিক শৈশব, ৪. মধ্য শৈশব;

তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে? যুক্তি দিয়ে বোঝাও

নির্দেশনা:

১। বিষয়বস্তু সম্পর্কে শিক্ষার্থীকে সঠিক ধারণা দিন। ২। এ্যাসাইনমেন্ট (নির্ধারিত কাজ) প্রদান করুন। ৩। কাজটি নির্ধারিত সময়ে সম্পন্ন করে জমা দিতে উৎসাহিত করুন।

যেভাবে ৬ষ্ঠ সপ্তাহের এ্যাসাইনমেন্ট ২০২১ মূল্যায়ন করা হবে: মূল্যায়ন রুব্রিক্স

৬ষ্ঠ সপ্তাহ ৬ষ্ঠ শ্রেণি গার্হস্থ্য বিজ্ঞান এসাইনমেন্ট ২০২১

অতি উত্তম:
১। নামকরণ অনুযায়ী শিশুর বিভিন্ন বয়স সনাক্ত করতে পারা। ২। বয়স অনুযায়ী শিশুর সবগুলাে বৈশিষ্ট্য সঠিকভাবে লিখতে পারা। ৩। বয়স অনুযায়ী শিশুর সবগুলাে বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে কাজ করতে পারা। ৫। লেখায় লক্ষ্যনীয় মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতার প্রকাশ। ৬। বানান ও বাক্য গঠন ঠিক থাকা।

উত্তম:
১। নামকরণ অনুযায়ী শিশুর অধিকাংশ বয়সসীমা সনাক্ত করতে পারা। ২। বয়স অনুযায়ী শিশুদের বেশিরভাগ বৈশিষ্ট্য সঠিকভাবে ছকে লিখতে পারা। ৩। বয়স অনুযায়ী শিশুর অধিকাংশ বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে কাজ করতে পারা। ৫। লেখায় আংশিক মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতা প্রকাশ। ৬। বানান ও বাক্য গঠন ঠিক থাকা।

ভালো:

১। নামকরণ অনুযায়ী শিশুর আংশিক বয়সসীমা সনাক্ত করতে পারা। ২। বয়স অনুযায়ী শিশুদের কয়েকটি বৈশিষ্ট্য সঠিকভাবে ছকে লিখতে পারা। ৩। বয়স অনুযায়ী শিশুর আংশিক বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে আংশিক কাজ করতে পারা। ৫। লেখায় আংশিক মাত্রায় নিজস্বতা ও সৃজনশীলতার প্রকাশ। ৬। বানান ও বাক্য গঠন আংশিক ঠিক থাকা।

অগ্রগতি প্রয়োজন:

১। নামকরণ অনুযায়ী শিশুর বয়সসীমা সনাক্ত করতে না পারা। ২। বয়স অনুযায়ী শিশুদের বৈশিষ্ট্য সঠিকভাবে ছকে লিখতে না পারা। ৩। বয়স অনুযায়ী শিশুর বৈশিষ্ট্য লক্ষ্য করে সঠিক আচরণ যৌক্তিকভাবে বিশ্লেষণ করতে না পারা।

৪। পর্যায় অনুযায়ী ধারাবাহিকভাবে কাজ করতে না পারা। ৫। লেখায় নিজস্বতা ও সৃজনশীলতার অভাব। ৬। বানান ও বাক্য গঠন আংশিক ঠিক থাকা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment