শনিবার, ১৫ মে ২০২১, ০৪:২১ অপরাহ্ন

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 8 Assignment 2021

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৮ মার্চ, ২০২১, ২.০৯ পিএম
৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 8 Assignment 2021

সকল সপ্তাহের অষ্টম শ্রেণীর এ্যাসাইনমেন্ট ২০২১ | ৮ম শ্রেণির এসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dshe.gov.bd -এর প্রকাশ করা হয়েছে । আগামী ২০ মার্চ ২০২১ তারিখ থেকে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজের মাধ্যমে মূল্যায়ন প্রক্রিয়া কার্যকর হবে। ১ম সপ্তাহ ৮ম শ্রেণি বাংলা এসাইনমেন্ট ২০২১ । Class 8 Assignment Question and Answer 2021. Class 8 Bangla Assignment Answer 2021.

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ-১
অধ্যায় ও অধ্যায়ের শিরোনামঃ গদ্য (গল্প)
বিষয়বস্তুঃ পড়ে পওয়া- বিভুতিভূষণ বন্দ্যোপাধ্যায়

ফেস-স্টাডিঃ রিনা ও মলি স্কুলে নতুন বি আনতে গিয়েছে। বই নিয়ে বের হওয়ার সময় তারা স্কুল মাঠে একটি দামি মোবাইল ফোন পেল। তারা তাদের সহপাঠী রনির সাথে বিষয়টি নিয়ে আলোচনা করে। তারা সিদ্ধান্ত নেয় যে, ফোনের প্রকৃত মালিককে এটি ফেরত দিবে। কোন প্রক্রিয়ার মাধ্যমে তারা প্রকৃত মালিককে ফেরত দিতে পারে, সেই ধাপসমূহের বর্ণনা ।

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১

মোবাইল ফোন ফিরিয়ে দেওয়ার বিভিন্ন ধাপসমূহের নিম্নে তুলে ধরা হলো-

প্রথম ধাপ : স্কুলের যদি প্রচারণার জন্য মাইক থাকে তাহলে সেই মাইকে সবার দৃষ্টি আকর্ষণ করে বলতে হবে- ‘একটি হারানো বিজ্ঞপ্তি, স্কুলের মাঠে একটি ফোন পাওয়া গিয়েছে। যথাযথ তথ্য সাপেক্ষে স্কুলের অফিস কক্ষ থেকে ইহার মালিককে ফোনটি গ্রহণ করার জন্য বলা যাচ্ছে।’ আর যদি মাইক না থাকে তাহলে সবার উদ্দেশ্যে তা উচ্চকণ্ঠে বলতে হবে।

দ্বিতীয় ধাপ : প্রত্যেক ক্লাস রুমে গিয়ে বলতে হবে- ‘আমরা একটি ফোন পেয়েছি। কারো ফোন হারিয়ে গেলে আমাদের সাথে যোগাযোগ করবেন। যথাযথ তথ্য সাপেক্ষে ইহার মালিককে ফোনটি দেওয়া হবে।’

তৃতীয় ধাপ : জানানো যে, “আমরা একটি ফোন পেয়েছি। কেউ ফোন খুঁজলে আমাদের কথা বলবেন যে, আমরা ফোনটি পেয়েছি। যথাযথ তথ্য সাপেক্ষে তাকে আমরা ফোনটি দিয়ে দিব।

চতুর্থ ধাপ : ফোনের নম্বর বের করে তার ফোনের মালিক। নিকটতম লোকের নম্বর বের করে তাকে ফোন দিয়ে জানতে হবে যে, ‘এই ফোনটি কার তার সঠিক পরিচয় নেওয়া।

পঞ্চম ধাপ : এলাকার দেওয়ালে পোস্টার মেরে মানুষকে জানিয়ে দেওয়া যে, ‘একটি ফোন পাওয়া গিয়েছে। যথাযথ তথ্য সাপেক্ষে ফোনটির মালিককে ফোনটি দেওয়া হবে।

ষষ্ঠ ধাপ : প্রধান শিক্ষককের কাছে ফোনটি জমা দেওয়া এবং স্যারকে বলা যে, আমরা এটি কুড়িয়ে পেয়েছি। কেউ খোঁজ করলে যাচাই করে ফোনের মালিককে দয়া করে ফোনটি দিয়ে দিবেন।

সপ্তম ধাপ : ফোনটি নিকটতম থানায় জমা দেওয়া। যাতে তারা আসল মালিককে সনাক্ত করে ফোনটি দিয়ে দিতে পারে।

আসল মালিক চেনার জন্য তাকে কয়েকটি প্রশ্ন করতে হবে। যথা-

মোবাইল ফোনটি কোন রঙের?
ফোনটি কোন মডেলের?
ফোনে থাকা সিমের নম্বরটা বলেন?

এই প্রশ্নগুলের সঠিক উত্তর দিতে পারলে তাকে ফোনটি দিয়ে দেওয়া যাবে।

সতর্কতা: এটি ৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ১ম সপ্তাহের একটি নমূনা উত্তর। এখান থেকে ধারণা নিয়ে প্রিয় শিক্ষার্থী, আপনি নিজের মত করে লিখে এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ যথা সময়ে জমা দিবেন। অনুগ্রহপূর্বক হুহহু লিখবেন না। এই উত্তর শুধু মাত্র একটি নমূনা উত্তর। করোনাকালে সুস্থ থাকুন এই কামনা। ধন্যবাদ।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today